1. admin@dailysangbadpatro.com : admin :
শুক্রবার, ২৭ জানুয়ারী ২০২৩, ০৯:৪৪ পূর্বাহ্ন

আন্তর্জাতিক মানবাধিকার সাংবাদিক সংস্থার মহাসচিব এবং সাংবাদিকদের মতবিনিময় সভা অনুষ্ঠিত

  • আপডেট সময় : বুধবার, ১৪ ডিসেম্বর, ২০২২
  • ১১৪ বার পঠিত

স্টাফ রিপোর্টার//খুলনায় আন্তর্জাতিক মানবাধিকার সাংবাদিক সংস্থার (HRJS) মহাসচিব দেওয়ান ওমর ফারুক এবং খুলনায় কর্মরত সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

উক্ত মত বিনিময় সভায় উপস্থিত ছিলেন জাতীয় ও স্থানীয় দৈনিক পত্রিকার গণমাধ্যম কর্মীরা।মঙ্গলবার (১৩ ডিসেম্বর) নগরীর স্থানীয় একটি রেষ্টুরেন্টে এ মতবিনিময় সভার আয়োজন করা হয়।

মতবিনিময় সভায় মহাসচিব ওমর ফারুক, মানবাধিকার ও সাংবাদিক বিষয়ে খোলাখুলি আলোচনা করেন।এ সময় তিনি বলেন, মানবাধিকার কর্মী হিসেবে আমাদের সকলের করনীয় কি তা জানতে হবে।পাশাপাশি সাংবাদিক হিসেবে সঠিক তথ্য সংগ্রহ এবং ন্যায়ের পক্ষে কাজ করে যেতে হবে।তিনি মানবাধিকারের নানা বিষয়ে উল্লেখ করে বলেন, মানুষের জীবন,অধিকার, সমতা এবং মর্যাদাপূর্ণ জীবন যাপনের জন্য অত্যাবশ্যকীয় সুযোগ সুবিধাগুলিই মানবাধিকার।মানবাধিকার মানুষের জন্মগত অধিকার।এই অধিকারগুলি কেউ কখনো কারো কাছ থেকে কেড়ে নিতে পারে না।১৯৪৮ সালের ১০ ডিসেম্বর জাতিসংঘে মানবাধিকার সার্বজনীন ঘোষণাপত্র গ্রহণ করা হয়। সেখানে মানুষের মৌলিক মানবাধিকারগুলি চিহ্নিত করা হয়েছে।এ জন্য প্রতিবছর ১০ ডিসেম্বর আন্তর্জাতিক মানবাধিকার দিবস হিসাবে পালিত হয়।

 

জাতীয় মানবাধিকার কমিশন আইন ২০০৯ অনুযায়ী “মানবাধিকার অর্থ-গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধান দ্বারা নিশ্চিত কোন ব্যক্তির জীবন,অধিকার, সমতা, মর্যাদা এবং গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার কর্তৃক অনুসমর্থিত এবং বাংলাদেশের প্রচলিত আদালত দ্বারা বলবৎ যোগ্য বিভিন্ন আন্তর্জাতিক মানবাধিকার দলিলে ঘোষিত মানবাধিকার।”

সভা শেষে মহাসচিব দেওয়ান ওমর ফারুক খুলনা জেলা কমিটির বিষয়ে আলাপ আলোচনা করেন,এবং খুব শীঘ্রই যাতে খুলনা জেলাতে একটি কমিটি দেওয়া যায় তার বিষয়ে উপস্থিত সকলকে আশ্বস্ত করেন। পরে সকলের উদ্দেশ্য উষ্ণ ধন্যবাদ ও অভিনন্দন জানিয়ে উক্ত মতবিনিময় সভা শেষ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর
© স্বত্ব সংরক্ষিত © ২০২২ © দৈনিক একুশের আলো ©
Theme Customized By Theme Park BD