1. admin@dailysangbadpatro.com : admin :
মঙ্গলবার, ০৫ জুলাই ২০২২, ০৪:২৭ অপরাহ্ন

অস্থির ডালের বাজার

  • আপডেট সময় : মঙ্গলবার, ৩১ মে, ২০২২
  • ৩৪ বার পঠিত

 

অনলাইন ডেস্ক ; কয়েকমাস ধরে অস্বাভাবিক চড়া নিত্যপণ্যের বাজার। চাল-তেল-আটার পর এবার অস্থিরতা দেখা দিয়েছে ডালের বাজারেও। মাসের ব্যবধানে কেজিতে দাম বেড়েছে ২৫ টাকা। নিত্যপণ্যের ধারাবাহিকভাবে দাম বৃদ্ধিতে ক্রয়ক্ষমতা হারাচ্ছেন সীমিত আয়ের মানুষ। দাম বৃদ্ধির জন্য পাইকার ও আমদানিকারকদের দুষছেন খুচরা বিক্রেতারা। পাইকাররা বলছেন, বিশ্ববাজারে যে নৈরাজ্য চলছে তার প্রভাব পড়ছে স্থানীয় মোকামে।

কানাডা, অস্ট্রেলিয়া, রাশিয়া ইউক্রেইনসহ বিভিন্ন দেশ থেকে আমদানি হয় ডাল। ব্যবসায়ীরা বলছেন, যুদ্ধের প্রভাবে বেড়েছে জাহাজ ভাড়া, সাথে ডলারের উচ্চমূল্য, তাই আমদানি খরচ বেড়ে যাওয়ায় অস্থির ডালের বাজার। আর খুচরা ব্যবসায়ীরা দুষছেন পাইকারদের।

রাজধানীর বিভিন্ন বাজারে, মোটা মসুর ডাল বিক্রি হচ্ছে প্রতি কেজি ১১০ থেকে ১১৫ টাকায়, যা গত সপ্তাহে ছিল ১০০ টাকা। দেশি ও নেপালি সরু দানার মসুর ১৩০ থেকে ১৪০ টাকা, যা মাসখানেক আগেও পাওয়া যেত ২০ টাকা কমে। শুধু মসুর নয়, দাম বাড়ার তালিকায় আছে মুগ, ডাবলি, বুটসহ অন্যান্য ডালও। বাড়তি এই দাম পকেট কাটছে ক্রেতাদের।

টিসিবির পরিসংখ্যান বলছে, গত এক বছরে মোটা মসুর ডালের দাম বেড়েছে ৫৩ শতাংশ, আর মাঝারি ৪১ শতাংশ এবং ছোট দানা ২১ শতাংশ। অ্যাংকর ও ডাবলির দাম বেড়েছে কেজিতে ৪০ শতাংশ। এদিকে, বাজার নিয়ন্ত্রণে ৫ হাজার টন মসুর ডাল কেনার প্রস্তাব অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরও খবর
© স্বত্ব সংরক্ষিত © ২০২২ © দৈনিক একুশের আলো ©
Theme Customized By Theme Park BD