Welcome
আন্তর্জাতিক খেলাধুলা জাতীয় বাংলাদেশ

৪২ ধরনের পণ্য রফতানিতে মিলবে নগদ সহায়তা

একুশের আলো রিপোর্ট : চলতি অর্থবছরে (২০২১-২২) নতুন চারটি পণ্য নগদ সহায়তার জন্য যুক্ত করেছে সরকার। ফলে এই অর্থবছরে ৪২টি পণ্য ও খাত নগদ সহায়তা পাবে।

সোমবার (২০ সেপ্টেম্বর) বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত সার্কুলার জারি করা হয়েছে।

বাংলাদেশ ব্যাংক বলছে, এক শতাংশ থেকে ২০ শতাংশ হারে নগদ সহায়তা দেওয়া হবে। চলতি অর্থবছরে নতুন যে চারটি খাত বা পণ্য যোগ করা হয়েছে, তাদের ৪ শতাংশ হারে নগদ সহায়তা দেবে সরকার। এগুলো হলো— দেশে উৎপাদিত চা, বাইসাইকেল ও এর পার্টস, এমএস স্টিল পণ্য এবং সিমেন্ট শিট।

এছাড়া বিশেষায়িত অঞ্চলে (বেজা, বেপজা ও হাইটেক পার্ক) বিদ্যমান সহায়তার আওতা বাড়ানো হয়েছে। বিশেষায়িত অঞ্চলের সব ক্যাটাগরিভুক্ত প্রতিষ্ঠান দেশের বাইরে অন্যান্য পণ্য রফতানির ক্ষেত্রে এক শতাংশ হারে রফতানি প্রণোদনার সহায়তা পাবে।

সার্কুলারে বলা হয়েছে, চলতি অর্থবছরে ব্যক্তি পর্যায়ের ফ্রিল্যান্সারদের জন্য চার শতাংশ হারে নগদ সহায়তা রাখা হয়েছে। পাশাপাশি উচ্চ প্রযুক্তি-সম্পন্ন পণ্য (কম্প্রেসার) এবং এইচসিএফসি মুক্ত রেফ্রিজারেটর ইলেকট্রনিক পণ্য হিসেবে কনজ্যুমার ইলেকট্রনিক্স, ইলেকট্রিক্যাল হোম ও কিচেন অ্যাপ্লায়েন্স খাতের আওতায় রফতানি ভর্তুকি প্রাপ্য হবে। সার্কুলারে আরও বলা হয়, প্রযোজ্য সব খাতে নগদ সহায়তা, রফতানি ভর্তুকি ও প্রণোদনা সহায়তা পাওয়ার ক্ষেত্রে সংশ্লিষ্ট রফতানির বিপরীতে ন্যূনতম ৩০ শতাংশ দেশীয় মূল্য সংযোজন থাকতে হবে।

Related posts

জলোচ্ছ্বাসে ভেসে গেছে বরগুনার পাথরঘাটাসহ আশেপাশের জনপদ

admin

পুলিশ প্রধানের সাথে বিএনপির বৈঠক আজ

admin

পূজামণ্ডপে কুরআন শরীফ অবমাননার ঘটনায় বিচ্ছিন্ন সংঘর্ষে ৫ জন আহত

admin

Leave a Comment

Translate »