সেপ্টেম্বর ২৪, ২০২১
Welcome
আন্তর্জাতিক খেলাধুলা জাতীয়

ডেঙ্গুতে ৩০ জনের মৃত্যুর কথা জানালো স্বাস্থ্য অধিদপ্তর

অনলাইন ডেস্ক : গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে সারা দেশে ৩০৬ হাসপাতালে ভর্তি হয়েছেন। তারা দেশের বিভিন্ন সরকার ও বেসরকারি হাসপাতালে ভর্তি হন। স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, গত ১ জানুয়ারি থেকে ১৮ আগস্ট পর্যন্ত সারাদেশে ডেঙ্গু আক্রান্ত হয়ে মারা গেছেন ৩০ জন।

এদিকে ডেঙ্গু আক্রান্ত হয়ে নতুনদের মধ্যে ২৭৩ জন রাজধানীর বিভিন্ন হাসপাতালে এবং ঢাকার বাইরের হাসপাতালে ভর্তি হয়েছেন ৩৩ জন।

এ নিয়ে বর্তমানে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে সর্বমোট ভর্তি হওয়া রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ১১৯৩ জনে। তাদের মধ্যে ঢাকার ৪১টি সরকারি ও বেসরকারি হাসপাতালে ১১১০ জন এবং অন্যান্য বিভাগে রোগী ভর্তি রয়েছেন ৮৩ জন।

বুধবার (১৮ আগস্ট) স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম থেকে ডেঙ্গু বিষয়ক এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর) ৩০ জনের মৃত্যু ডেঙ্গুজনিত বলে নিশ্চিত করেছে।

পরিসংখ্যানে দেখা গেছে, গত ১ জানুয়ারি থেকে ১৮ আগস্ট পর্যন্ত হাসপাতালে সর্বমোট রোগী ভর্তি হয়েছে ৬ হাজার ৯৫৬ জন। তাদের মধ্য থেকে একইসময়ে সুস্থ হয়ে হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন পাঁচ হাজার ৭৩৩ জন রোগী।

ডেঙ্গু প্রকোপের এ সময়ে বাসাবাড়িতে অব্যবহৃত বিভিন্ন জিনিসপত্রে পানি জমতে না দেওয়াসহ দিনে ও রাতে মশারি টানানোর পরামর্শ বিশেজ্ঞদের।

প্রতিবছর বর্ষাকালেই রাজধানী ঢাকাসহ দেশের বড় শহরগুলোতে ডেঙ্গু জ্বরের প্রকোপ দেখা দেয়। ২০১৯ সালে দেশে ডেঙ্গু জ্বরে আক্রান্ত মানুষের সংখ্যা অতীতের রেকর্ড ছাড়িয়েছিল।

দেশের বিভিন্ন সংবাদমাধ্যমের তথ্য অনুযায়ী, ২০১৯ সালে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে প্রায় ৩০০ মানুষ প্রাণ হারান। তবে সরকারি হিসাবে মৃতের সংখ্যা ১৭৯।

স্বাস্থ্য অধিদপ্তরের হিসাবে, ওই বছর সারা দেশে ডেঙ্গুতে আক্রান্ত হয়েছিল ১ লাখ ১ হাজার ৩৫৪ জন।

Related posts

মদ খাওয়া, ন্যাংটো হয়ে ছবি তোলা অপরাধ নয়: তসলিমা নাসরিন

admin

পরীমনি কারামুক্ত!

admin

কারাগারে লেখকের মৃত্যু: আইন বাতিলের দাবিতে শাহাবাগে অবরোধ

admin

Leave a Comment

Translate »