সেপ্টেম্বর ২৪, ২০২১
Welcome
আন্তর্জাতিক খেলাধুলা জাতীয় ব্রেকিং নিউজ ভিডিও নিউজ

শ্রদ্ধা আর ভালোবাসায় বঙ্গবন্ধুকে স্মরণ করলো পুরো বাঙালি জাতি!

এসকে জামান | গভীর শ্রদ্ধা ও ভালোবাসায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্মরণ করলো পুরো বাঙালি জাতি। গতকাল রোববার বঙ্গবন্ধুর ৪৬তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে এক কাতারে এসে মিলিত হয়েছে শ্রেণিরপেশার মানুষ। শুধু বাংলাদেশ নয়, বিশ্বের বিভিন্ন দেশে বসবাসরত বাংলা ভাষা-ভাষী মানুষ স্মরণ করেছে আজন্ম এ যোদ্ধাকে।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদাতবার্ষিকী এবং জাতীয় শোক দিবস উপলক্ষে তার স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল রোববার ভোরে রাজধানীর ধানমন্ডির ৩২ নম্বর সড়কে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি জাদুঘরের সামনে রক্ষিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণের মাধ্যমে স্বাধীনতার এই মহান স্থপতির প্রতি শ্রদ্ধা জানান তিনি। প্রতিকৃতির বেদিতে পুষ্পার্ঘ্য অর্পণের পর বঙ্গবন্ধুর প্রতি সম্মান প্রদর্শনের অংশ হিসেবে সেখানে কিছুক্ষণ নীরবে দাঁড়িয়ে থাকেন প্রধানমন্ত্রী। এ সময় বিউগলে করুণ সুর বাজানো হয় এবং সশস্রবাহিনীর একটি সুসজ্জিত চৌকস দল জাতির পিতাকে গার্ড অব অনার প্রদান করে। পুষ্পাঞ্জলি অর্পণের পর প্রধানমন্ত্রী ধানমন্ডি ৩২ নম্বরের ঐতিহাসিক বাড়িটিতে প্রবেশ করেন এবং সেখানে কিছুক্ষণ অবস্থান করেন। প্রধানমন্ত্রী সেখান থেকে বনানী কবরস্থানে যান। যেখানে বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা, তার ভাই শেখ কামাল, শেখ জামাল এবং শেখ রাসেলসহ ১৫ আগস্টের সকল শহীদের কবরে গোলাপের পাঁপড়ি ছড়িয়ে দেন। সেখানে তিনি ফাতেহা পাঠ করেন এবং তাদের রুহের মাগফিরাত কামনা ও দোয়া করেন। এ ছাড়া বঙ্গবন্ধুর সমাধিতে প্রধানমন্ত্রীর পক্ষে তার সামরিক উপদেষ্টা মেজর জেনারেল নকিব আহমেদ চৌধুরী ফুল দিয়ে শ্রদ্ধা জানান।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার পর বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করে বাংলাদেশ আওয়ামী লীগ। দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের নেতৃত্বে ধানমন্ডি ৩২ নম্বর সড়কে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করেন ক্ষমতাসীন দলটির কেন্দ্রীয় নেতারা। এ সময় উপস্থিত ছিলেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য বেগম মতিয়া চৌধুরী, ড. আব্দুর রাজ্জাক, শাজাহান খান, জাহাঙ্গীর কবির নানক ও আব্দুর রহমান, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ, দীপু মনি, তথ্য ও সমপ্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ, আ ফ ম বাহাউদ্দীন নাছিম, সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, আবু সাঈদ আল মাহমুদ স্বপন, মির্জা আজম ও এস এম কামাল হোসেন, সংস্কৃতি বিষয়ক সম্পাদক আসীম কুমার উকিল, বিজ্ঞান ও প্রযুক্তি-বিষয়ক সম্পাদক আবদুস সবুর, বন ও পরিবেশ সম্পাদক দেলোয়ার হোসেন, দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া প্রমুখ। কেন্দ্রীয় আওয়ামী লীগের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদনের পর বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে একের পর এক শ্রদ্ধা নিবেদন করে ঢাকা মহানগর উত্তর দক্ষিণ আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ, স্বেচ্ছাসেবক লীগ, কৃষক লীগ, মৎসজীবী লীগ, মহিলা আওয়ামী লীগসহ আওয়ামী লীগের সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনের নেতাকর্মীরা। এ ছাড়াও ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশন, বিভিন্ন মন্ত্রণালয়, সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানসহ বিভিন্ন সামাজিক সংগঠনের পক্ষ থেকে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করা হয়। এ ছাড়া আওয়ামী লীগসহ দলটির সকল সহযোগী সংগঠনের প্রতিনিধি টিম টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধা জানায়।

মহানগর উত্তর আওয়ামী লীগের সভাপতি শেখ বজলুর রহমান ও সাধারণ সম্পাদক এস এম মান্নান কচি এবং দক্ষিণের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আলহাজ আবু আহমেদ মন্নাফী ও সাধারণ সম্পাদক মো. হুমায়ুন কবিরের নেতৃত্বে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করে ঢাকা মহানগর উত্তর-দক্ষিণ আওয়ামী লীগ। এ ছাড়া বাদ জোহর জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে বঙ্গবন্ধুসহ ১৫ আগস্টে নিহত শহীদদের আত্মার মাগফিরাত কামনায় মিলাদ, দোয়া ও তবারক বিতরণ করে মহানগর দক্ষিণ আওয়ামী লীগ। এ সময় উপস্থিত ছিলেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক, নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আলহাজ আবু আহমেদ মন্নাফী ও সাধারণ সম্পাদক আলহাজ মো. হুমায়ুন কবির প্রমুখ।

ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করে আওয়ামী যুবলীগ। সংগঠনের চেয়ারম্যান শেখ ফজলে শামস পরশ ও সাধারণ সম্পাদক মাইনুল হোসেন খান নিখিলের নেতৃত্বে কেন্দ্রীয় ও মহানগর যুবলীগের নেতাকর্মীরা জাতির পিতার প্রতি শ্রদ্ধা জানান। এ ছাড়া টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধা জানায় সংগঠনটির একটি প্রতিনিধি টিম। যুবলীগের পক্ষে থেকে রাজধানীর বনানীতে রান্না করা খবার বিতরণ করা হয়।

সেচ্ছাসেবক লীগের সভাপতি নির্মল রঞ্জন গুহ ও সাধারণ সম্পাদক আফজালুর রহমান বাবুর নেতৃত্বে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় সেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় ও মহানগরের নেতাকর্মীরা। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে বঙ্গবন্ধু প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেছেন বাংলাদেশ ছাত্রলীগ। সংগঠনের সভাপতি আল নাহিয়ান খান জয়ের নেতৃত্বে কেন্দ্রীয়, ঢাকা বিশ্ববিদ্যালয় ও মহানগর উত্তর-দক্ষিণ ছাত্রলীগের নেতাকর্মীরা শ্রদ্ধা জানান।

অন্যদিকে সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্যের নেতৃত্বে টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধা জানায় ছাত্রলীগের একটি প্রতিনিধি টিম। বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেছে আওয়ামী মৎসজীবী লীগ। সংগঠনের সভাপতি সাইদুর রহমান সাইদ ও সাধারণ সম্পাদক লায়ন শেখ আজগর নষ্করের নেতৃত্বে শ্রদ্ধা নিবেদন করে মৎসজীবী লীগ। এ সময় সংগঠনের কার্যকরী সভাপতি সাইফুল আলম মানিক উপস্থিত ছিলেন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ ১৫ আগস্ট সকল শহীদের রুহের মাগফিরাত কামনায় কুরআন খতম, দোয়া ও তিন হাজার মানুষের মাঝে রান্না করা খাবার বিতরণ করে মৎসজীবী লীগ। এ ছাড়া কৃষক লীগ, মহিলা আওয়ামী লীগসহ আওয়ামী লীগের সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনের পক্ষে থেকে শ্রদ্ধা জানানো হয়।

এ ছাড়া রাজনৈতিক ও বিভিন্ন সামাজিক সংগঠনের নানা আয়োজনে ও যথাযথ মর্যাদায় রাজধানীসহ সারা দেশে পালিত হয় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদাতবার্ষিকী এবং জাতীয় শোক দিবস। শ্রদ্ধা-ভালোবাসায় বঙ্গবন্ধুকে স্মরণ করছে পুরো বাঙালি জাতি। শুধু বাংলাদেশ নয়, বিশ্বের বিভিন্ন দেশে বসবাসরত বাংলা ভাষা-ভাষী মানুষ স্মরণ করেছে আজন্ম এ যোদ্ধাকে।

শোকের এক কাতারে এসে মিলিত হয়েছে রাষ্ট্রের শীর্ষ কর্তাব্যক্তি থেকে শুরু করে সকল শ্রেণিপেশার শ্রমজীবী মানুষ। বিনম্র চিত্তে জাতি স্মরণ করেছে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি, শত বছরের ঘোর নিশীথের তিমিরবিদারী অরুণ, ইতিহাসের বিস্ময়কর নেতৃত্বের কালজয়ী স্রষ্ঠা, বাংলাদেশ রাষ্ট্রের জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে।

Related posts

বাজেট অধিবেশন শুরু বুধবার

admin

বিধিনিষেধ কি আরও বাড়ছে?

admin

ঈদের পর লকডাউন বাড়বে

admin

Leave a Comment

Translate »