অগাস্ট ৩, ২০২১
Welcome
আন্তর্জাতিক খেলাধুলা জাতীয় বিনোদন ব্রেকিং নিউজ ভিডিও নিউজ

লকডাউন বাস্তবায়নে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করবে র‍্যাব

 

অনলাইন ডেস্ক : করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ উদ্বেগজনক হারে বেড়ে যাওয়ায় বৃহস্পতিবার (১ জুলাই) থেকে সাতদিনের কঠোর লকডাউন (বিধিনিষেধ) জারি করেছে সরকার। সরকারি নির্দেশনা প্রতিপালনের জন্য ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করবে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ান (র‍্যাব)।

বুধবার (৩০ জুন) রাতে র‍্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট পলাশ কুমার বসু বিষয়টি নিশ্চিত করেন।

তিনি বলেন, যারা সরকারি নির্দেশনা মানবেন না তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে রাজধানীতে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করবে র‍্যাব। এ সময় করোনা মোকাবিলায় সকলের মাস্ক পরা নিশ্চিত করতে জনসচেতনতা বৃদ্ধি, মাস্ক ও হ্যান্ড-স্যানিটাইজার বিতরণ করবে র‍্যাব-৩।

উল্লেখ্য, গত ৫ এপ্রিল রাজধানীর শাহবাগে স্বাস্থ্যবিধি না মানায় ও মাস্ক না পরিধান করায় ২৫ জনকে ১০ হাজার টাকা জরিমানা করে র‍্যাবের ভ্রাম্যমাণ আদালত। এছাড়া আড়াই হাজার মানুষকে বিনামূল্যে মাস্ক বিতরণ করে র‍্যাব।

জানা যায়, বিধিনিষেধের মধ্যে ভ্রাম্যমাণ আদালত পরিচালনার জন্য বিসিএস প্রশাসন ক্যাডারের ১০৬ জন কর্মকর্তাকে নির্বাহী ম্যাজিস্ট্রেট হিসেবে নিয়োগ দেয়া হয়েছে। বুধবার (৩০ জুন) এ নিয়োগ দিয়ে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে আদেশ জারি করা হয়।

আদেশে ‘দ্য কোড অব ক্রিমিনাল প্রসিডিউর, ১৮৯৮’র ১০(৫) ধারা অনুযায়ী এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেটের ক্ষমতা দিয়ে মোবাইল কোর্ট আইন, ২০০৯-এর ৫ ধারা মোতাবেক বিভাগীয় কমিশনারের কার্যালয়ের আওতাধীন এলাকায় মোবাইল কোর্ট পরিচালনার নির্দেশনা দেয়া হয়েছে।

নির্বাহী ম্যাজিস্ট্রেটদের বৃহস্পতিবার সংশ্লিষ্ট বিভাগীয় কমিশনারের নির্দেশনা অনুযায়ী দায়িত্ব পালনের জন্য বলা হয়েছে।

এর আগে ১ জুলাই সকাল ৬টা থেকে ৭ জুলাই মধ্যরাত পর্যন্ত কঠোর লকডাউন ঘোষণা করে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে প্রজ্ঞাপন জারি করা হয়।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, ‘আর্মি ইন এইড টু সিভিল পাওয়ার’ বিধানের আওতায় মাঠ পর্যায়ে কার্যকর টহল নিশ্চিত করার জন্য সশস্ত্র বাহিনী বিভাগ প্রয়োজনীয় সংখ্যক সেনা মোতায়েন করবে। জেলা ম্যাজিস্ট্রেট স্থানীয় সেনা কমান্ডারের সঙ্গে যোগাযোগ করে বিষয়টি নিশ্চিত করবেন।

 

Related posts

আমতলীতে ব্রীজ সংস্করণে ইউএনও আসাদুজ্জামানের সরেজমিন পরিদর্শন

admin

করোনা রোধে মানুষকে বাঁচাতে আরও কঠোর পদক্ষেপ : প্রধানমন্ত্রী

admin

নূরের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা

admin

Leave a Comment

Translate »