Welcome
খেলাধুলা জাতীয় ব্রেকিং নিউজ ভিডিও নিউজ

নিত্যপণ্যের বাজারে অভিযান, ৫৪ ব্যবসা প্রতিষ্ঠানকে জরিমানা

 

মুকুল হোসাইন : নিত্যপণ্যের দাম স্থিতিশীল রাখতে রাজধানী ও জেলা-উপজেলা পর্যায়ের বিভিন্ন বাজার ও প্রতিষ্ঠানে অভিযান পরিচালনা করেছে বাণিজ্য মন্ত্রণালয়ের আওতাধীন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর। ঢাকাসহ সারাদেশে ১৯টি মনিটরিং টিম কর্তৃক ভোক্তাস্বার্থ বিরোধী বিভিন্ন অপরাধে ৫৪টি ব্যবসা প্রতিষ্ঠানকে ১ লাখ ২৯ হাজার ৭০০ টাকা জরিমানা করা হয়।

বৃহস্পতিবার (২৪ জুন) দিনব্যাপী অভিযান চালিয়ে এসব জরিমানা আদায় করা হয়।

এদিন ঢাকা মহানগরীতে ২টি মনিটরিং টিম পাইকারী ও খুচরা বাজার এবং বিভিন্ন প্রতিষ্ঠানে তদারকি করে। রাজধানীর বিভিন্ন বাজার ও প্রতিষ্ঠানে অভিযান পরিচালনা করেন ঢাকা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো. আব্দুল জব্বার মন্ডল ও ঢাকা বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক মো. মাগফুর রহমান।

রাজধানীর বাইরে বিভাগীয় কার্যালয়ের উপপরিচালক ও জেলা কার্যালয়ের সহকারী পরিচালকগণের নেতৃত্বে জেলা উপজেলা পর্যায়ের বিভিন্ন বাজার ও ব্যবসা প্রতিষ্ঠানে তদারকি এবং সচেতনতামূলক কার্যক্রম পরিচালিত হয়।

রাজধানীর বিভিন্ন কাঁচাবাজার, নিত্যপণ্যের দোকান, ফার্মেসি ও অন্যান্য প্রতিষ্ঠানে তদারকিকালে সবজি, পেঁয়াজ, ডাল, ভোজ্যতেল, চিনিসহ অন্যান্য নিত্যপণ্য যৌক্তিকমূল্যে বিক্রয় হচ্ছে কি-না তা তদারকি করা হয়। একই সঙ্গে সংশ্লিষ্ট ব্যবসাপ্রতিষ্ঠানে মূল্য তালিকা সঠিকভাবে প্রদর্শন, নির্ধারিত দামে পণ্য বিক্রয়, পণ্যের ক্রয় রসিদ সংরক্ষণ, মূল্য তালিকায় প্রদর্শিত মূল্যের সঙ্গে বিক্রয় রসিদের গরমিল, সঠিক ওজন, মেয়াদোত্তীর্ণ পণ্য ও ওষুধ, নকল পণ্যসহ ভোক্তাস্বার্থ বিরোধী কোনো অপরাধ সংঘটিত হচ্ছে কি-না তা পর্যবেক্ষণ করা হয়।

তদারকিকালে বাজারে নিত্যপণ্যের পর্যাপ্ত মজুত, সরবরাহ স্বাভাবিক ও পণ্যমূল্য স্থিতিশীল পরিলক্ষিত হয় এবং সরকার নির্ধারিত দামে ভোজ্যতেল, পেঁয়াজ, ডাল, চিনিসহ অন্যান্য নিত্যপণ্য বিক্রি হতে দেখা যায়। এসময় পণ্যের মূল্যতালিকা প্রদর্শন না করা, নির্ধারিত দামের চেয়ে বেশি দামে পণ্য বিক্রয়, মেয়াদোত্তীর্ণ ওষুধ বিক্রয়ের অপরাধে ফার্মেসিসহ কয়েকটি নিত্যপণ্যের দোকানকে জরিমানা আরোপ করা হয় এবং এ ধরনের অপরাধমূলক কর্মকাণ্ড হতে বিরত থাকার জন্য সতর্ক করা হয়।

আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, স্বাস্থ্য বিভাগ, কৃষি বিভাগ, মৎস্য বিভাগ, ক্যাবসহ সংশ্লিষ্ট শিল্প ও বণিক সমিতির প্রতিনিধিবৃন্দ অধিদফতর পরিচালিত বাজার অভিযানে সহযোগিতা করে।

বাজার তদারকিকালে ভোক্তা অধিকার বিষয়ে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ভোক্তা ও ব্যবসায়ীবৃন্দের মধ্যে লিফলেট, প্যাম্পলেট বিতরণ এবং করোনাকালে মাস্ক পরিধানসহ স্বাস্থ্যবিধি পরিপালনের জন্য হ্যান্ডমাইকে সংশ্লিষ্টদের প্রয়োজনীয় পরামর্শ দেয়া হয়।

এ ছাড়াও জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেটগণ ভোক্তা অধিকার সংরক্ষণ আইন অনুযায়ী ভ্রাম্যমাণ আদালত পরিচালনার মাধ্যমে ভোক্তা অধিকার নিশ্চিতকরণসহ স্থিতিশীল বাজার ব্যবস্থা গড়ে তোলার লক্ষ্যে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করেন।

এ বিষয়ে অধিদফতরের মহাপরিচালক বাবলু কুমার সাহা বলেন, ‌‘করোনা মহামারিকালে নিত্যপণ্যের মূল্য স্থিতিশীল রাখতে সাপ্তাহিক ছুটির দিনেও অধিদফতরের বাজার তদারকি ও সচেতনতামূলক কার্যক্রম অব্যাহত রয়েছে।

ভোক্তাস্বার্থ সুরক্ষায় নিত্যপণ্যের মূল্য তালিকা প্রদর্শন, ক্রয় রশিদ সংরক্ষণ এবং যৌক্তিক ও ন্যায্যমূল্যে নিত্যপণ্য বিক্রয় করতে ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানান তিনি। এ ছাড়াও তিনি নিত্যপণ্যের বাজারে স্বাস্থ্যবিধি পরিপালনের জন্য ভোক্তা-ব্যবসায়ীদের অনুরোধ করেন।

Related posts

আজ থেকে সীমিত পরিসরে চালু বিআরটিএ’র সেবা

admin

উত্তপ্ত নোয়াখালীর বসুরহাট, কাদের মির্জাকে উদ্দেশ্য করে গুলি, নিহত ১

admin

ফরম পূরণ করলেই চূড়ান্ত পরীক্ষায় অংশ নেওয়ার সুযোগ

admin

Leave a Comment

Translate »