অগাস্ট ৩, ২০২১
Welcome
আইন ও বিচার আন্তর্জাতিক খেলাধুলা জাতীয় ধর্ম ও জীবন বাংলাদেশ বিনোদন ব্রেকিং নিউজ ভিডিও নিউজ সাক্ষাৎকার

অটিজম শিশুদের নিয়ে কাজ করবে প্রমোট বাংলাদেশ

 

নিজস্ব প্রতিবেদক || একুশের আলো || সচেতনতার অভাবে এই নিউরো-ডেভেলপমেন্টাল ডিজঅর্ডার চিনতেই পারেন না অভিভাবকরা। তাই এ রোগ সম্পর্কে আরও বেশি করে প্রচার দরকার বলে মনে করছেন বিশেষজ্ঞরা। এবং জরুরি, একেবারে শৈশবেই এ রোগকে চিহ্নিত করা। এ বিষয়ে মাঠ পর্যায়ে থেকে তথ্য উপাত্ত নিয়ে কাজ করতে চায় বেসরকারি উন্নয়ন মূলক সংস্থা প্রমোট বাংলাদেশ। সংস্থাটির নির্বাহী পরিচালক শাহবাজ জামান এক প্রেস বার্তায় জানান সমাজের অবহেলিত এসব শিশুদের প্রপার চিকিৎসার মাধ্যমে স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনতে কাজ করবে সংস্থাটি। এ উপলক্ষে সংস্থাটি কিছু পরিকল্পনাও হাতে নিয়েছেন বলে জানান সংস্থার প্রধান শাহবাজ জামান। তিনি বলেন খুব শীঘ্রই তারা তাদের কর্মপরিকল্পনা নিয়ে জনসম্মুখে আসবেন। ২০০৩ সালে সমাজ সেবা অধিদপ্তর কর্তৃক নিবন্ধিত এ সংস্থাটি ইতোমধ্যে নানা মুখি উন্নয়ন মূলক কার্যক্রম করে নন্দিত। সংস্থাটি ২০০৪/০৫ অর্থ বছরে  স্বাস্থ্য ও শিক্ষার পরে কাজ করেও সেসময় ব্যাপক আলোচিত হয়েছিলেন।

বর্তমানে এই করোনা কালীন সময়ে তারা কর্মহীন মানুষদের খাদ্য সামগ্রী বিতরণ এবং গাছ লগান কর্মসূচি সহ অসংখ্য সামাজিক উন্নয়ন মূলক কাজ করে চলছেন। বর্তমানে জনস্বার্থে যেকোন কাজ করতে বদ্ধপরিকর প্রমোট বাংলাদেশ।

অটিজম নিয়ে দুটি কথা!

সারা পৃথিবীতে বেড়ে চলেছে অটিজম। কিন্তু অটিজম স্পেকট্রাম ডিজঅর্ডার (এএসডি) নিয়ে জনমানসে এখনও সচেতনতা তলানিতেই। এ রোগ যে এখনও অবহেলিত, আজ সে কথা মনে করিয়ে দিচ্ছেন চিকিৎসকরাও। বয়সের সঙ্গে সঙ্গে শিশুর সামাজিক আচরণ যে ভাবে বদলানো উচিত, স্নায়বিক কারণে এ অসুখে তা হয় না। অথচ সচেতনতার অভাবে এই নিউরো-ডেভেলপমেন্টাল ডিজঅর্ডার চিনতেই পারেন না অভিভাবকরা। তাই এ রোগ সম্পর্কে আরও বেশি করে প্রচার দরকার বলে মনে করছেন বিশেষজ্ঞরা। এবং জরুরি, একেবারে শৈশবেই এ রোগকে চিহ্নিত করা।

অটিজম কী?

এটি একটি জটিল নিউরো-ডেভেলপমেন্টাল ডিজঅর্ডার।

এ রোগ কি বিরল?

একেবারেই নয়। এ দেশে ৫৮ জন শিশুর মধ্যে একজন অটিজম নিয়েই জন্মায়। মেয়েদের চেয়ে চার গুণ বেশি এ রোগের শিকার ছেলেরা।

কী হয় এতে?

কথাবার্তা বলা, সামাজিক মেলামেশা ও স্বাভাবিক মানসিক বৃদ্ধির ক্ষেত্রে (বুদ্ধি ব্যাহত হয় না) তৈরি হয় অন্তরায়। অথচ বৌদ্ধিক ও অন্যান্য গুণাগুণের বিচারে কোনও ফারাক থাকে না আর পাঁচ জনের সঙ্গে

উপসর্গ

অতি-ঘনিষ্ঠ ছাড়া মেলামেশা নয়

বয়সের নিরিখে অনেক দেরিতে কথা বলতে শেখা

চোখে চোখ রেখে কথা বলতে না-পারা

একই কথা বা কাজ বার বার আওড়ে চলা বা করা

কারও শরীরী ভাষা, ইশারা, ইঙ্গিত, মুখের ভঙ্গির মানে না-বোঝা

একঘেয়ে রুটিনে আসক্তি। রগচটা ব্যবহার। রোজনামচা বা পরিবেশের সামান্য পরিবর্তনেই রাগ

বহির্জগৎ সম্পর্কে উদাসীনতা, যন্ত্রণা ও উত্তাপকে গ্রাহ্য না-করা, নির্দিষ্ট শব্দ ও গন্ধ সম্পর্কে অতিসংবেদনশীলতাও এই রোগের উপসর্গ।

অটিজম থেকে কি মুক্তি নেই?

অবশ্যই আছে। অ্যালবার্ট আইনস্টাইন, মোৎজার্ট, বিল গেটসের মতো মানুষের সংখ্যাও নেহাত কম নয় যাঁরা অটিজমের বাধা টপকেও সফল। তবে প্রয়োজন প্রপার চিকিৎসার।।

Related posts

তথ্য মন্ত্রণালয়ের নাম পরিবর্তন, এখন থেকে হবে ‘তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়’

admin

ভোগান্তির ঈদযাত্রা

admin

বরগুনা তালতলীতে ব্যাটারি প্রতারণার শিকার হচ্ছেন গাড়ি ক্রেতারা

admin

Leave a Comment

Translate »