Welcome
জাতীয় বাংলাদেশ ব্রেকিং নিউজ ভিডিও নিউজ

পঞ্চমধাপের দ্বিতীয় দিন ভাসানচর পৌঁছেছে আরও ১৭৫৯ জন রোহিঙ্গা

একুশের আলো রিপোর্ট ||  এবার পঞ্চমধাপের দ্বিতীয় দিন ভাসানচর পৌঁছেছে আরও ১৭৫৯ জন রোহিঙ্গা।

বৃহস্পতিবার (৪ মার্চ) চট্টগ্রাম থেকে নৌ-বাহিনীর পাঁচটি জাহাজে রোহিঙ্গাদের ভাসানচরে নেওয়া হয়।

এদিন ভাসানচরে নেওয়া রোহিঙ্গাদের দলটিকে প্রথমে নিয়ে যাওয়া হয় আশ্রয়ন প্রকল্পের ওয়্যার হাউজে। সেখানে নৌ-বাহিনীর সদস্যরা তাদেরকে ভাসানচরে বসবাসের বিভিন্ন নিয়মকানুন সম্পর্কে ধারণা দেন। ওয়্যার হাউজে তাদেরকে খাওয়ানো হয়। পরে বিকালে তাদেরকে তাদের জন্য তৈরি আবাসস্থল বুঝিয়ে দেওয়া হয়। এক হাজার ৭৫৯ রোহিঙ্গার মধ্যে নারী ৫১৫ জন, পুরুষ ৪৪৮ জন ও শিশু ৭৯৬ জন।

পঞ্চমধাপের প্রথম অংশে গতকাল বুধবার (৩ মার্চ) দুই হাজার ২৫৭ জন রহিঙ্গা ভাসানচরে পৌঁছায়। এদের মধ্যে ৫৬৩ জন পুরুষ, ৬৬৫ জন নারী ও এক হাজার ২৯ জন শিশু ছিল।

হাতিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. ইমরান হোসেন বলেন, ‘ভাসানচরের আশ্রয়ন শিবিরে মোট এক লাখ রোহিঙ্গাকে আশ্রয় দেওয়ার পরিকল্পনা আছে সরকারের। সরকারের নিজস্ব অর্থায়নে ইতোমধ্যে প্রায় তিন হাজার ৫০০ কোটি টাকা ব্যয়ে ১৩ হাজার একর আয়তনের ওই চরে ১২০টি গুচ্ছগ্রামের অবকাঠামো তৈরি করা হয়েছে। এসব আবাসনে এক লাখেরও বেশি মানুষের বসবাসের ব্যবস্থা করা হয়েছে।

উল্লেখ‌্য, গত ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত চার দফায় কক্সবাজারের ক্যাম্প থেকে ভাসানচরে স্থানান্তর করা হয়েছে নয় হাজার ৫৩৬ জন রোহিঙ্গা। প্রথম দফায় গত ৪ ডিসেম্বর এক হাজার ৬৪২ জন রোহিঙ্গা স্বেচ্ছায় ভাসানচরে গেছেন। এরপর ২৯ ডিসেম্বর দ্বিতীয় ধাপে যান এক হাজার ৮০৫ জন ও তৃতীয় ধাপে দুই দিনে ২৮ ও ২৯ জানুয়ারি তিন হাজার ২০০ জন রোহিঙ্গাদের ভাসানচর স্থানান্তর হয়।

এছাড়া চতুর্থধাপের ১৪ ফেব্রুয়ারি প্রথম দিন দুই হাজার ১০ জন ও ১৫ ফেব্রুয়ারি ৮৭৯ জন রোহিঙ্গা ভাসানচরের উদ্দেশ্যে উখিয়া কলেজের অস্থায়ী ট্রানজিট ক্যাম্প ত্যাগ করে।

Related posts

তালতলীতে সাংবাদিক ইউনিয়নের নামে ভুয়া কমিটি গঠনের অভিযোগ

admin

বাঙালির ত্রাতা ও মুক্তির দিশারি বঙ্গবন্ধুর আজ জন্মদিন

admin

করোনায় পরবর্তী করণীয় নিয়ে বৈঠক আজ

admin

Leave a Comment

Translate »