Welcome
আন্তর্জাতিক জাতীয় প্রবাস সংবাদ বাংলাদেশ

মিয়ানমারের ক্ষমতা ছাড়তে সেনাবাহিনীকে বাইডেনের আহ্বান

অনলাইন ডেস্ক : মিয়ানমারে সামরিক অভ্যুত্থানে আটক অং সান সু চিসহ রাজনৈতিক নেতাদের মুক্তির আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন দেশটির সেনাবাহিনীকে ক্ষমতা ছাড়ার আহ্বান জানিয়েছেন।

বৃহস্পতিবার (৪ জানুয়ারি) বিকালে তার প্রথম বৈদেশিক নীতির ভাষণে এই আহ্বান জানান পৃথিবীর সবচেয়ে ক্ষমতাধর দেশের এই প্রেসিডেন্ট।

বাইডেন বলেন, এ বিষয়ে কোনো সন্দেহ থাকতে পারে না যে, গণতন্ত্রে কখনই জোর করে জনগণের ইচ্ছার বিরুদ্ধে কিছুই করা সম্ভব নয়। সেই সঙ্গে বিশ্বাসযোগ্য নির্বাচনের ফলাফলকে মুছে ফেলার চেষ্টা করা উচিত নয়।

গত সোমবার সকালে নির্বাচনে জালিয়াতির অভিযোগে মিয়ানমারের ক্ষমতা দখল করেছে দেশটির সেনাবাহিনী। রাষ্ট্রীয় উপদেষ্টা অং সান সু চি এবং ক্ষমতাসীন দলের শীর্ষস্থানীয় নেতাদের আটক করা হয়। পরে আনুষ্ঠানিকভাবে অভ্যুত্থানের খবর নিশ্চিত করে সেনাবাহিনী। সামরিক বাহিনীর মালিকানাধীন টেলিভিশনে ঘোষণা করা হয়েছে, সশস্ত্র বাহিনীর কমান্ডার-ইন-চিফ সিনিয়র জেনারেল মিং অং হ্লাংয়ের কাছে এক বছরের জন্য ক্ষমতা হস্তান্তর করা হয়েছে।

মিয়ানমারের সেনাবাহিনী ক্ষমতা দখল করায় সেদিনই দেশটির বিরুদ্ধে নিষেধাজ্ঞা পুনর্বহালের হুমকি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ক্ষমতা ত্যাগের জন্য মিয়ানমার সেনাবাহিনীকে চাপ দেয়ার জন্য সম্মিলিত আন্তর্জাতিক সম্প্রদায়কে আহ্বান জানিয়েছেন বাইডেন।

গতকাল প্রথম বৈদেশিক নীতির ভাষণে মার্কিন প্রেসিডেন্ট বলেন, ‘মিয়ানমারের সামরিক বাহিনী যে ক্ষমতা দখল করেছে তা ছেড়ে দিতে হবে। সেই সঙ্গে সকল ধরনের বিধিনিষেধ প্রত্যাহার করতে হবে এবং সহিংসতা থেকে বিরত থাকতে হবে।

Related posts

প্রসূতিকে নামিয়ে দিল ট্রলার থেকে, পদ্মার চরে সন্তান জন্ম

admin

বরগুনার পাথরঘাটায় ম্যাগনেটিক পিলারসহ আটক ১

admin

লকডাউন অমান্য করায় চট্টগ্রামে দুই দোকান সিলগালা

admin

Leave a Comment

Translate »