Welcome
আইন ও বিচার জাতীয় নিউজ প্রবাস সংবাদ

খুলনায় বইপ্রেমীদের জন্য ব্যতিক্রমী উদ্যোগ

 

নিজস্ব প্রতিবেদক :সবার জন্য শিক্ষা, যার প্রধান উপকরণ বই। আর বইয়ের চাহিদা মেটাতে সংগৃহীত বই শেয়ার করাই মূল উদ্দেশ্য। বিভাগীয় শহর খুলনার শিববাড়ী মোড়ে বইয়ের পসরা সাজিয়ে বসেছিল ‘এন্টারটেইনমেন্ট ইন গ্রুপ অ্যান্ড বুক ব্যাংক’ নামের একটি স্বেচ্ছাসেবী সংগঠন। সোমবার (১ ফেব্রুয়ারি) দুপুর ২টা থেকে বিকাল ৫টা পর্যন্ত পাঠকদের মধ্যে বিনামূল্যে বুক ব্যাংকের বই শেয়ার করেন তারা।

বুক ব্যাংকের বইয়ের মধ্যে ছিল গল্প, উপন্যাস, প্রবন্ধ ও পাঠ্য বইসহ সাহিত্যের যাবতীয় সংগ্রহ। এসব বই দেখতে পাঠক, কবি, সাহিত্যিক, শিক্ষার্থী ও উঠতি বয়সী জ্ঞানপিপাসুরা ভীড় জমিয়েছিলেন নগরীর শিববাড়ী মোড়ে।

নগরীর সরকারি করোনেশন মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের ছাত্রী ফাতিমা মাহবুব মারিয়া বলেন, ‘বাবার সঙ্গে বুক ব্যাংকের বইয়ের পসরায় এসে ভীষণ ভালো লেগেছে। এখান থেকে আমি বেশ কয়েকটি বইয়ের নাম টুকে নিয়েছি’।

খুলনা বিশ্ববিদ্যালয়ের ছাত্র রিফাত আব্বাস বলেন, ‘সত্যিই এটি একটি ব্যতিক্রমী উদ্যোগ। এই ধরনের উদ্যোগ বইপ্রেমীদের বই পড়ার প্রতি আরো আগ্রহী করবে’।

আয়োজকরা জানান, করোনাকালিন বই পড়ার সুবর্ণ সুযোগ রয়েছে প্রত্যেকের। কিন্তু করোনা মহামারির কারণে এবার বই মেলা হচ্ছে না সর্বত্র। সে কারণেই তাদের এ আয়োজন। এভাবে পাঠকদের সঙ্গে বইয়ের পরিচয় করিয়ে দেয়াই তাদের মূল লক্ষ্য। পরে যাতে পাঠক তাদের চাহিদা মতো বই সংগ্রহ করে পড়তে পারেন।

বুক ব্যাংকের অ্যাডমিন মো. রিয়াদ আহমেদ বলেন, বইয়ের প্রয়োজন কখনোই শেষ হয়ে যায় না। হয়তো একটি বই আপনার পড়া শেষে তার প্রয়োজন আপনার কাছে আর নাও থাকতে পারে; তবে অন্য কারো কাছে সেই বইটি হতে পারে অতি প্রয়োজনীয়। সে কারণে কোনো বই ঘরে ফেলে অথবা বসিয়ে না রেখে বা কেজি দরে বিক্রি না করে ফেসবুক গ্রুপ বুক ব্যাংকের কাছে আপনাদের বইগুলো দিন। আপনার অপ্রয়োজনীয় বইগুলো আমরা পাঠকের সামনে তুলে ধরবো। পাঠক চাহিদা মতো তাদের বইটি বিনামূল্যে আমাদের কাছ থেকে সংগ্রহ করতে পারবেন। প্যারিসের পর এশিয়া মহাদেশে খুলনাতেই প্রথমবারের মতো এমন উদ্যোগ তারাই নিয়েছেন বলে দাবি করেন তিনি।

রিয়াদ আহমেদ আরও বলেন, আমাদের বুক রোড আয়োজনটা একদিনের। কিন্তু বুক ব্যাংক তো রয়েছেই। যে কেউ চাইলেই আমাদের কাছে তার অপ্রয়োজনীয় বইগুলো যেমনি দিতে পারেন; ঠিক তেমনি যে কেউ চাইলে তার প্রয়োজনীয় বইসমূহ আমাদের বুক ব্যাংক থেকে সংগ্রহও করতে পারবেন। বইপ্রেমীদের জন্য এমন আয়োজন করতে পেরে বেজায় খুশি তিনি। পাঠক ও জ্ঞান পিপাসুদের ব্যাপক সাড়া পেয়েছেন বলে জানান রিয়াদ আহমেদ।

 

Related posts

লকডাউনে আটক ২৪৯, গ্রেপ্তার ৭৩, জরিমানা ৩ লাখ টাকা

admin

শিশুশ্রম নয়, প্রতিটি শিশুর জীবন হোক স্বপ্নময়: শাহবাজ জামান নির্বাহী পরিচালক “প্রমোট”

admin

বিএনপিকে জনগণ ভোট দিবে না জেনেই দলটি ইউনিয়ন পরিষদ নির্বাচন থেকে সরে দাঁড়িয়েছে

admin

Leave a Comment

Translate »